Advertisement

(১০+) ১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য ২০২৪ | জাতীয় শোক দিবসের সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য


১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য: মাত্র কিছুদিন পর আমাদের বাংলাদেশের গৌরব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্যে সারা দেশে জাতীয় শোক দিবস পালন করা হবে। এবং এই জাতীয় শোক দিবসে অনেকেরই ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসের বক্তব্য প্রয়োজন হতে পারে। কারণ অনেকেই বিভিন্ন মঞ্চে বিভিন্ন স্কুলের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এ সকল বক্তব্য খুঁজে থাকে। তাই আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি খুবই সহজে ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবসের বেশ কিছু বক্তব্য পেয়ে যাবেন। সকল বক্তব্য গুলো আপনি চাইলে কপি করে আপনি খুবই সহজে যেকোনো সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যবহার করতে পারেন। 

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য 

আপনারা যারা ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য খুঁজছেন, তাদের জন্য আমি বেশ কিছু বক্তব্য নিচে লিখে রেখেছি সকল বক্তব্য গুলোর মধ্যে একটি বাছাই করে আপনার অনুষ্ঠানের জন্য আপনি ব্যবহার করতে পারেন। আর ১৫ই আগস্ট এই বক্তব্য ব্যবহার করে আপনি খুব সহজে ভালো মানের পুরস্কার অর্জন করতে পারেন। 

বাংলাদেশের প্রতি বছরই ১৫ই আগস্ট পালন করা হয় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন কম্পিটিশন বা প্রতিযোগিতা। সকল প্রতিযোগিতায় যারা বক্তব্য দিয়ে থাকে তাদের জন্য অবশ্যই বিভিন্ন অসাধারণ কোয়ালিটির বক্তব্যের প্রয়োজন হয়। সকল বক্তব্য গুলো আপনারা শুধুমাত্র আমাদের ওয়েবসাইটেই পেয়ে যাবেন। তাহলে আর দেরি না করে নিচের দেওয়া যে কোন একটি বক্তব্য ভালো করে মুখস্ত করে নিন। 

আরো পড়ুন:

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য - ১


"আজকের দিনে, আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যদের নির্মম হত্যাকাণ্ডের স্মরণ করছি। এই ঘটনা বাংলাদেশের ইতিহাসের একটি অন্ধকার অধ্যায়।"

আজকের দিনটি আমাদের জন্য শুধু শোকের দিন নয়, এটি আমাদের জন্য এক স্পৃহার দিনও। এই দিনটি আমাদের স্মরণ করিয়ে দেয় যে, আমাদের স্বাধীনতা কত বড় ত্যাগের বিনিময়ে এসেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন আমাদের স্বাধীনতার স্থপতি। তিনি তার জীবন দিয়ে বাংলাদেশকে একটি স্বাধীন দেশ করে গেছেন।

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি সোনার বাংলা গড়া। তার সেই স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য আমাদের সকলকে এক হয়ে কাজ করতে হবে। আমাদের নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অনুপ্রাণিত করতে হবে।

আজকের দিনে আমরা প্রতিজ্ঞা করি, আমরা বঙ্গবন্ধুর আদর্শকে ধরে রেখে বাংলাদেশকে আরো উন্নত করে তুলব। আমরা দেশের উন্নয়নে যুব সমাজের ভূমিকা কী হতে পারে, সেদিকে খেয়াল রাখব।

আমরা আজকে শোক করি, কিন্তু আগামীতে আমরা কাজ করব। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়তে আমরা অবিচল থাকব।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য - ২

সম্মানিত অতিথিবৃন্দ, প্রিয় সহকর্মী এবং প্রিয় ছাত্রছাত্রীবৃন্দ,

আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। বাঙালি জাতির ইতিহাসে এই দিনটি এক শোকাবহ দিন। ১৯৭৫ সালের এই দিনে বাঙালি জাতি হারিয়েছিল তার অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। জাতির পিতার এই মর্মান্তিক হত্যাকাণ্ডে তার পরিবারের অনেক সদস্যকেও আমরা হারিয়েছি, যা জাতির জন্য এক বিশাল ক্ষতি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাঙালি জাতির মুক্তির দিশারি। তার নেতৃত্বেই আমরা অর্জন করেছি আমাদের স্বাধীনতা, পেয়েছি লাল-সবুজের পতাকা। তার স্বপ্ন ছিল একটি সোনার বাংলা গড়ে তোলা, যেখানে সবাই সমান অধিকার ভোগ করবে, শান্তি ও সমৃদ্ধি থাকবে প্রতিটি ঘরে ঘরে।

কিন্তু, সেই মহান নেতাকে যারা হত্যা করেছিল, তারা শুধু একজন মানুষকে হত্যা করেনি, তারা হত্যা করেছে একটি স্বপ্নকে, একটি আদর্শকে। তাদের উদ্দেশ্য ছিল বাঙালি জাতিকে নেতৃত্বহীন করে অন্ধকারের দিকে ঠেলে দেয়া। কিন্তু, জাতির পিতার আদর্শ ও মুক্তির চেতনা কখনো মুছে যায়নি, যাবে না।

আমরা আজ শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন পূরণে ঐক্যবদ্ধ হতে হবে। তার রেখে যাওয়া আদর্শকে ধারণ করে আমাদের দেশকে এগিয়ে নিতে হবে।

এই শোকের দিনে, আমরা বঙ্গবন্ধু এবং তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করি এবং প্রতিজ্ঞা করি, আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার জন্য একসঙ্গে কাজ করব।

আসুন, এই দিনটিকে আমরা শুধুমাত্র শোকের দিন হিসেবে নয়, বরং আমাদের জাতীয় দায়িত্ব ও কর্তব্যের স্মারক হিসেবে গ্রহণ করি।

ধন্যবাদ।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস বক্তব্য - ৩

বিস্মৃতির অতলে তলিয়ে যাওয়া এক মর্মান্তিক অধ্যায়কে আজ আমরা স্মরণ করছি, ১৫ আগস্ট—জাতীয় শোক দিবস। শ্রদ্ধা আর গভীর শোকের সাথে আজ আমরা স্মরণ করছি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং তার পরিবারের অন্যান্য সদস্যদের, যাদের রক্তের বিনিময়ে এই স্বাধীন বাংলার অভ্যুদয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট, কেবল একটি পরিবার নয়, সমগ্র জাতি হারিয়েছিল তার মহান নেতা, তার অভিভাবককে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল একজন রাজনীতিবিদ বা রাষ্ট্রনায়ক ছিলেন না; তিনি ছিলেন এক মহান মানবতাবাদী, যিনি সারাজীবন সংগ্রাম করেছেন বাঙালি জাতির মুক্তির জন্য। তার জীবনের প্রতিটি ক্ষণ ছিল উৎসর্গিত এই দেশের মানুষের অধিকার আদায়ের জন্য, এবং তার স্বপ্ন ছিল একটি স্বাধীন, সমৃদ্ধ, এবং মানবিক বাংলাদেশ।

কিন্তু সেই স্বপ্ন, সেই উজ্জ্বল ভবিষ্যৎকে চিরতরে নষ্ট করতে একদল বিপথগামী মানুষ এলোপাতাড়ি গুলি চালিয়ে ছিনিয়ে নিয়েছিল আমাদের জাতির জনককে। তার রক্তে রঞ্জিত হয়েছিল ধানমন্ডির ৩২ নম্বর বাড়ি। তারা ভেবেছিল, মুজিবের মৃত্যুতে মুছে যাবে তার আদর্শ, তার স্বপ্ন। কিন্তু ইতিহাস সাক্ষী, বঙ্গবন্ধু কখনো মরেননি। তিনি বেঁচে আছেন প্রতিটি বাঙালির হৃদয়ে, প্রতিটি মুক্তিকামী মানুষের আত্মার অন্তর্নিহিত প্রেরণা হয়ে।

আজ আমরা যখন শোকাভিভূত হয়ে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই, তখন আমাদের মনে রাখতে হবে, শোককে শক্তিতে রূপান্তর করার এটাই উপযুক্ত সময়। বঙ্গবন্ধুর দেখানো পথেই আমাদের দেশের সাম্প্রতিক উন্নতি সম্ভব হয়েছে, এবং সেই পথ ধরেই আমাদের আরও এগিয়ে যেতে হবে। আমাদের প্রতিজ্ঞা করতে হবে, তার স্বপ্নের 'সোনার বাংলা' গড়ার লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধ থাকব, এবং কোনো বাধাই আমাদের এই পথে থেকে বিচ্যুত করতে পারবে না।

আজকের এই দিনে আমরা শুধু শোক প্রকাশ করতে আসিনি; আমরা প্রতিজ্ঞা করতে এসেছি যে, বঙ্গবন্ধুর আদর্শকে পাথেয় করে আমরা এই দেশকে সমৃদ্ধির শিখরে নিয়ে যাব। তার দেখানো পথেই আমরা সন্ত্রাস, দুর্নীতি, ও দারিদ্র্যমুক্ত এক নতুন বাংলাদেশ গড়ে তুলব।

প্রিয় সহকর্মী এবং প্রিয় ছাত্রছাত্রীবৃন্দ, আমরা বঙ্গবন্ধুর উত্তরসূরী হিসেবে তার অসমাপ্ত কাজ সম্পূর্ণ করার দায়িত্ব কাঁধে নিয়েছি। আসুন, এই শোকের দিনকে আমরা নতুন করে উদ্যমের দিন হিসেবে গ্রহণ করি, যাতে আমরা তার স্বপ্নকে বাস্তবায়িত করতে পারি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা এবং তার আত্মার মাগফিরাত কামনা করি। তার রেখে যাওয়া আদর্শকে হৃদয়ে ধারণ করে আমরা এগিয়ে যাব একটি উন্নত, সমৃদ্ধ এবং মানবিক বাংলাদেশের পথে।

ধন্যবাদ।

জাতীয় শোক দিবসের সংক্ষিপ্ত বক্তব্য ২০২৪ 

জাতীয় শোক দিবসের সংক্ষিপ্ত বক্তব্য আমাদের সকলের প্রয়োজন পড়ে, আর ২০২৪ সালও তার ব্যতিক্রম নয়। কারণ এ সময় বিভিন্ন জায়গায় বিভিন্ন অনুষ্ঠানে আমাদের বক্তব্যের দেওয়ার প্রয়োজন হয়। বঙ্গবন্ধুর কথা স্মরণ করে এই সকল বক্তব্য গুলোকে মনমুগ্ধকর করে বানানো এবং আবৃত্তি করা আমাদের দায়িত্ব। আর সেই দায়িত্বের উপর ভিত্তি করে আপনাদের উদ্দেশ্যে আমরা নিজেদের দায়িত্ব প্রতিফলন করতে বেশ কিছু জাতীয় শোক দিবসের সংক্ষিপ্ত বক্তব্য নিচে দিয়ে রেখেছি। আমি এই বক্তব্য খুবই সহজে আপনার জন্য ব্যবহার করতে পারেন।

প্রিয় সহকর্মী ও সম্মানিত অতিথিবৃন্দ,

আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। আজকের এই দিনে আমরা গভীর শ্রদ্ধা আর শোকের সঙ্গে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এবং তার পরিবারের সদস্যদের, যাদের আত্মত্যাগে আমরা পেয়েছি স্বাধীনতার স্বপ্ন।

১৯৭৫ সালের এই দিনটি আমাদের জাতির ইতিহাসে এক অন্ধকার অধ্যায়। একদল বিপথগামী মানুষ বঙ্গবন্ধুকে হত্যা করেছিল, কিন্তু তার আদর্শকে হত্যা করতে পারেনি। আজ আমরা তার দেখানো পথে চলার অঙ্গীকার নিয়ে, সোনার বাংলা গড়ার লক্ষ্যে আরও একবার ঐক্যবদ্ধ হচ্ছি।

আসুন, আমরা শোককে শক্তিতে পরিণত করি এবং বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার পথে এগিয়ে চলি। তার আত্মার মাগফিরাত কামনা করি এবং তার আদর্শকে আমাদের পথপ্রদর্শক হিসেবে গ্রহণ করি।

ধন্যবাদ।

আমাদের শেষ কথা

আশা করছি আমাদের আজকের এই আর্টিকেলের সাহায্যে আপনি খুব সহজেই পুনরায় আগস্ট জাতীয় শোক দিবসের বক্তব্য পেয়ে গেছেন। আশা করছি ২০২৪ সালের এই জাতীয় শোক দিবস আপনার ভালো কাটবে। ইতিমধ্যে বাংলাদেশের নতুন সরকার গঠিত হয়েছে সেই সরকার এ বছর আশা করছি ভালোভাবে শোক দিবস পালন করবে। আর আপনার বন্ধুদের সঙ্গে আর্টিকেলটি শেয়ার করুন যাতে তারাও খুব সহজে নিজের বক্তব্যের জন্য আর্টিকেলটি পড়ে উপকৃত হতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
WhatsApp Group Join Now
Telegram Group Join Now